Monday 17 June 2013

টপ ১০ ফ্রী অনলাইন ব্লগিং প্লাটফর্ম যেখানে নিজের ব্লগ তৈরি করুন বিনামূল্যে

বর্তমানে আমাদের দেশে ব্লগিং অনেক জনপ্রিয় হয়ে উঠছে। কমিউনিটি ব্লগ ছাড়াও অনেকেই নিজের একটা ব্লগ চায়। এক্ষেত্রে প্রথমেই সবার পছন্দ হয়ে থাকে ফ্রী ব্লগিং প্লাটফর্মগুলো। তাই সময়ের চাহিদাতেই ফ্রী ব্লগ সম্পর্কে সবাইকে ধারনা দিতেই আমার এই পোস্ট। এখানে সব চেয়ে জনপ্রিয় এবং ফিচার সমৃদ্ধ ফ্রী ব্লগিং প্লাটফর্ম সম্পর্কে আলোচনা করা হলো। বেছে নিন আপনার পছন্দ মতো।
Top 10 Free Online Blogging Platforms

1. WordPress.com

WordPress.com
ওয়ার্ডপ্রেস সম্পর্কে নতুন কিছু বলার নেই। বহুল জনপ্রিয় এই প্লাটফর্মটি এত এত ফিচারে সমৃদ্ধ যে অনেক প্রো-ব্লগ থেকে বেশি কার্যক্ষম।
ফ্রী ভার্শনে traffic stats, anti-spam filters, SEO সহ গর্জিয়াস থিমতো আছেই। যদি আপনার আরো বেশি ফিচার দরকার হয় তাহলে তাদের প্রিমিয়াম ফিচারও রয়েছে। আপনি এক্সপার্ট ব্লগার বা বিগিনার যাই হোন না কেন এটা আপনার জন্য অবশ্যই ভাল প্লাটফর্ম।

2. Blog.com

Blog.com
Blog.com হলো আরেকটি পপুলার WordPress-powered ব্লগিং প্লাটফর্ম।
এটা অনেক প্রিমিয়াম থিমই আপনার ফ্রী একাউন্টে ব্যবহার করার সুযোগ দিবে। অনেক এডভান্স প্লাগ ইন্স দিবে যা শুধু সেলফ হোস্ট ব্লগে পাওয়া যায়। তুলনামূলক বিজ্ঞাপনও কম থাকে।
ব্যসিক প্লানে আপনাকে ২জিবি স্টোরেজ স্পেস দিবে প্লাটফর্মটি।

3. Blogger

Blogger
Google Blogger হলো আরেকটি জনপ্রিয় ব্লগিং প্লাটফর্ম। টেমপ্লেট নিজের মতো করে ডিজাইন করে নিতে পারবেন।
এটা ব্যবহার করাও বেশ সহজ। এখানে অনেক সার্ভিসই পাবেন যা সম্পূর্ন ফ্রী। বহুল প্রচলিত এই ব্লগিং প্লাটফর্ম নিয়ে আর বিস্তারিত বলার কিছু নেই বাকিটা নিজেই যাচাই করে দেখুন।

4. TypePad Micro

TypePad Micro
এটা আরেকটি ফ্রী ব্লগিং প্লাটফর্ম। ইন্টারফেস বেশ সহজেই ব্যবহারযোগ্য। অন্য ব্লগিং প্লাটফর্ম থেকে কন্টেন্ট খুব সহজেই import/export করতে পারবেন।
যাই হোক এই প্লাটফর্মে মজা পেতে হলে পেইড প্লানে যেতে হবে। তবে ফ্রী প্লানটাও যাচাই করে দেখতে পারেন।

5. Jux

Jux
এটা নতুন ধারার ব্লগ সার্ভিস বলা যায়। অন্য সব ব্লগিং সাইট থেকে এটা অন্য । কারন অন্য সব ফিচারের সাথে সাথে এখানে আপনার নিজের মাইক্রোব্লগিং সাইট করার সুযোগ দিচ্ছে।
বাই ডিফাল্ট Jux টেমপ্লেট অন্য ব্লগের মতো কমন সাইডবার বা অন্যান্য উইগেটস না দিলেও আপনাকে দিবে পরিচ্ছন্ন পরিবেশ ব্লগিং করার জন্য। সিম্পলি একাউন্ট তৈরি করে আপনার কন্টেন্ট শেয়ার করা শুরু করে দিন।
এটা মোবাইলের জন্যেও অনেক ভাল সাপোর্ট দেয়। অসাধারন সব সুযোগ নিয়ে সাজান এই ব্লগিং প্লাটফর্ম।

6. Tumblr

Tumblr
এটা আরেকটি জনপ্রিয় মাইক্রোব্লগিং প্লাটফর্ম। অসাধারণ সব ফিচার যেমন, অডিও ব্লগিং মানে মিউজিক শেয়ার,ফ্রী কাস্টম ডোমেইন্স,শত শত চমৎকার থিম সহ কত কি!
আপনি ইচ্ছা করলে আপনার Tumblr একাউন্ট ফেসবুক অথবা টুইটার আইডি দিয়ে পরিচালনা করতে পারবেন ফলে আপনার সোস্যাল মিডিয়া ফিডস আপডেট করতে পারবেন এক সাথে। এছাড়া থার্ড পার্টি কিছু এপসও এটা সাপোর্ট করে।

7. Posterous Spaces

Posterous Spaces
এই প্লাটফর্মে আছে চমৎকার প্রাইভেসি নিরাপত্তা। অর্থাৎ আপনার ব্লগ কে কে দেখতে পারবে তা আপনি নিয়ন্ত্রণ করতে পারবেন। এটাতে পোস্ট করতে তেমন কোন ঝামেলা পোহাতে হয় না। মোবাইলের জন্যেও রয়েছে সুবিধা।

8. Blogetery

Blogetery
এটা ওয়ার্ডপ্রেস পাওয়ার্ড ব্লগিং সার্ভিস। ফ্রী সার্ভিসে আপনি ১৪০টির মতো থিম, কাস্টম ডোমেইন ম্যাপিং এবং ৪০ প্লাগ ইন্স রয়েছে। ফ্রী প্লানে বিজ্ঞাপন প্রদর্শন করবে তাই প্রিমিয়াম সার্ভিস লাগবে বিজ্ঞাপনবিহীন ব্লগিং করতে।

9. Weebly

Weebly
এটা আপনাকে ব্লগিং এর চেয়ে বেশি সুযোগ দিবে। ড্রাগ এবং ড্রপ ইন্টারফেস, ইমেজ গ্যালারি,স্লাইডশো সাপোর্ট, ভিডিও/অডিও,ম্যাপ্স সহ অনেক কিছু।

10. LiveJournal

LiveJournal
এটা অনেকটা সোস্যাল নেটওয়ার্কিং ধাচের। আপনি ইচ্ছা করলে পোলস, নেটওয়ার্ক তৈরি, এছাড়া অন্য ব্লগারদের সাথেও যোগাযোগ করতে পারবেন। সব কিছু মিলে বেশ ভালই বলা যায়।

No comments:

Post a Comment