Sunday 16 June 2013

আকাশে উড়াল দিলো গুগলের ইন্টারনেট বেলুন

পৃথিবীর দেশে দেশে গ্রাম থেকে গ্রামান্তরে ইন্টারনেট সংযোগ নিশ্চিত করতে অভিনব পদ্ধতি চালু করেছে ইন্টারনেট জায়ান্ট গুগল। এজন্য মহাকাশে বেলুন উড়িয়েছে প্রতিষ্ঠানটি। loon
নিউজিল্যান্ড থেকে পরীক্ষামূলকভাবে প্রায় ৩০টি সুপারপ্রেসার বেলুন উড়িয়েছে গুগল। বেলুনগুলো পৃথিবী পৃষ্ঠ থেকে ২০ কিলোমিটার উপর দিয়ে উড়ে বেড়াবে।
মহাকাশ থেকে একটি উপগ্রহ যেভাবে পৃথিবীর সাথে সংযোগ স্থাপন করে বেলুনগুলোতে একই পদ্ধতি ব্যবহার করা হবে। অর্থাৎ বেলুনে থাকবে অ্যান্টেনা আর পৃথিবীতে থাকবে রিসিভার।
গুগল জানায়, বেলুনগুলো নিয়ন্ত্রিত পথে উড়ে বেড়াবে এবং নির্দিষ্ট দেশে থ্রি-জির মতো ইন্টারনেটে গতি দেবে।
গুগল আরও জানায়, প্রতিটি বেলুন ১৫ মিটার ব্যাসের এবং সেগুলো হিলিয়াম গ্যাসে পূর্ণ। বেলুনের নিচে সংযুক্ত রয়েছে রেডিও অ্যান্টেনা, ভাসমান একটি কম্পিউটার, উচ্চতা নিয়ন্ত্রণ ব্যবস্থা ও বিদ্যুৎ তৈরিকারী সোলার প্যানেলসহ বৈদ্যুতিক যন্ত্রাংশ।
ভূমি থেকে ২০ কিলোমিটার ওপরে স্ট্রাটোসফিয়ার বা তার ওপরে ভেসে বেড়াবে বেলুনগুলো। এ উচ্চতা বাণিজ্যিক বিমান চলাচল ও নিয়ন্ত্রিত আকাশসীমার চেয়ে দ্বিগুণ।
ইতোমধ্যে হিলিয়াম গ্যাসের স্বচ্ছ ওইসব বেলুন থেকে ৫০টি পরিবার তাদের কম্পিউটারে ইন্টারনেট সংযোগ পেয়েছে। গুগল জানিয়েছে, সংযোগ বিচ্ছিন্ন বিপর্যস্ত এলাকায় উদ্ধার তৎপরতায় সহায়তা করার ক্ষেত্রে এ বেলুন দারুণ কাজে আসবে।

No comments:

Post a Comment