Saturday 22 June 2013

পেনড্রাইভ থেকে উইন্ডোজ ইনস্টল করার নিয়মা বলি।

অনেক সময় নেটবুক কম্পিউটার ব্যবহারকারীরা নতুন করে কম্পিউটারে অপারেটিং সিস্টেম ইনস্টল বা উইন্ডোজ হালনাগাদ করতে চাইলে তা করতে পারেন না। ডিভিডি-রম বা সিডি-রম ড্রাইভ না থাকাটা এ ক্ষেত্রে বাধা হয়ে দাঁড়ায়। আবার যাঁদের ল্যাপটপ বা ডেস্কটপ কম্পিউটারের অপটিক্যাল (ডিভিডি-রম) ড্রাইভ নষ্ট থাকে, তাঁরা চাইলে সহজে ইউএসবি ফ্ল্যাশ ড্রাইভকে (পেনড্রাইভ) বুটেবল (কম্পিউটার চালু করার যোগ্য) করে নিয়ে উইন্ডোজ ইনস্টল করে নিতে পারবেন। ফ্ল্যাশ ড্রাইভ থেকে বা ডিভিডি-রম থেকে উইন্ডোজ ইনস্টল করার পদ্ধতি একই। শুধু পেনড্রাইভকে উইন্ডোজ ইনস্টলের উপযোগী করার জন্য সেটিকে বুটেবল করে নিতে হয়। কাজটি করতে কমপক্ষে ৪ গিগাবাইট ধারণক্ষমতার পেনড্রাইভ লাগবে।
এ ক্ষেত্রে পেনড্রাইভ কম্পিউটারে সংযোগ করে সেটি ফরম্যাট করে নিন। আপনার যদি উইন্ডোজের যেকোনো সংস্করণের আইএসও (.iso) ফাইল থাকে তাহলে http://goo.gl/saaqs ওয়েব ঠিকানা থেকে মাইক্রোসফটের অনুমোদিত উইন্ডোজ ৭ ইউএসবি/ডিভিডি ডাউনলোড টুল সফটওয়্যার নামিয়ে নিয়ে কম্পিউটারে ইনস্টল করে নিন। ইনস্টল করার পর সফটওয়্যারটি চালু করে Source file থেকে উইন্ডোজের .ISO যুক্ত ফাইল দেখিয়ে দিয়ে Next চাপুন। পরের অপশনে USB device নির্বাচন করে তালিকা থেকে পেনড্রাইভ নির্বাচন করে Begin copying বোতাম চাপুন। পেনড্রাইভে .iso ফাইল কপি হবে এবং উইন্ডোজ ইনস্টলের জন্য আপনার পেনড্রাইভ প্রস্তুত হয়ে যাবে। এবার কারও যদি .iso ফাইল না থাকে তাহলে উইন্ডোজের ডিভিডি ডিস্ক থেকে পেনড্রাইভে দরকারি ফাইলগুলো কপি করে নিতে হবে। এ জন্য ভালো হয় উইন টু ফ্ল্যাশ নামের সফটওয়্যারটি। এটির সর্বশেষ সংস্করণ http://wintoflash.com/download/en ওয়েব ঠিকানা থেকে নামিয়ে নিন।
আগের মতো একই উপায়ে পেনড্রাইভকে কম্পিউটারে সংযোগ করে সেটি ফরম্যাট করে নিন এবং ডিভিডি-রম ড্রাইভে উইন্ডোজের ডিস্ক প্রবেশ করান। এবার WinToFlash.exe চেপে সফটওয়্যারটি চালু করে Windows setup transfer wizard-এ ক্লিক করুন। Task থেকে Transfer windows vista/2008/7 setup to USB drive নির্বাচন করে নিন। পরের ধাপে Windows file path থেকে যে ড্রাইভে উইন্ডোজের ডিভিডি আছে, সেটি নির্বাচন করে দিন। USB drive-এ পেনড্রাইভ নির্বাচন করে Next চাপুন। পরের ধাপে লাইসেন্স এগ্রিমেন্ট বার্তা দেখালে সেটিতেও accepted the terms.. নির্বাচন করে নিয়ে continue চাপুন। ডিভিডিরম থেকে পেনড্রাইভে উইন্ডোজের ফাইল স্থানান্তর হতে থাকবে। কাজ শেষ হলে পেনড্রাইভে উইন্ডোজের ফাইল কপি হয়ে সেটি বুটেবল হয়ে যাবে এবং প্রয়োজনে সেটিকে পরে উইন্ডোজ ইনস্টলের কাজে ব্যবহার করা যাবে।

No comments:

Post a Comment