Thursday 1 August 2013

মটো এক্স নিয়ে এল গুগল ও মটোরোলা আধুনিক স্মার্টফোন


মটোরোলা স্মার্টফোনে কিছুদিন নিষ্ক্রিয়তার পর আবারো তার অসাধারণ মটো এক্স নিয়ে বাজারমাত করতে চলে এসেছে। ভাল হার্ডওয়্যার,ডিজাইন ও কাস্টমাইজেশনের সুবিধা সবাইকে আকৃষ্ট করবে বলেই সবাই ধারণা করছে। কিন্তু এর দাম সমস্যা তৈরি করতে পারে। একই দামে গ্রাহকরা তুলনামূলক ভাল এইচটিসি ওয়ান,গ্যালাক্সি এস৪ কিংবা আইফোন কিনতে পারে যেখানে মটো এক্সের হার্ডওয়্যার কনফিগ একই দামের অন্য প্রতিযোগীদের তুলনায় কিছুটা দূর্বল। তাই আসলেই মটো এক্স সবার মন জয় করতে পারবে নাকি তা কিছুদিন পরেই বোঝা যাবে।অবশেষে দীর্ঘদিনের সকল জল্পনা কল্পনার অবসান ঘটিয়ে আজকে মটোরোলা তার মটো এক্স ফোন অবমুক্ত করল। এই ফোনকে ঘিরে মটোরোলা মবিলিটির মালিক গুগল অসম্ভব রকমের প্রত্যাশা তৈরি করেছিল এবং বলা যায় গুগল খুব একটা হতাশ করেনি। মটো এক্স অন্য আর দশটা স্মার্টফোন থেকে অনেকখানি ব্যতিক্রম এর অসাধারণ কাস্টমাইজেশন সুবিধার জন্য। তবে মটো এক্সকে কোন মতেই এলিয়েন ফোন বলা যায় না। এর কাস্টমাইজেশন সুবিধা ব্যতীত এর হার্ডওয়্যার অন্য যেকোন কোন আধুনিক স্মার্টফোনের মতোই। চলুন দেখি মটো এক্সে মটোরোলা কি কি দিয়েছে।
a
মটো এক্সের দৈর্ঘ্য ১২৯.৩ মিমি. ও প্রস্থ ৬৫.৩ মিমি। এর ওজন ১৩০ গ্রাম। মটো এক্স প্লাস্টিকের তৈরি হলেও এর বিল্ড কোয়ালিটি অসাধারণ। এর ডিজাইন করাই হয়েছে এমনভাবে যেন তা মানুষের হাতের সাথে মানানসই হয়। হাতে নিয়ে কখনোই আপনি অস্বস্তি অনুভব করবেন না। এর অসাধারণ কার্ভ,উন্নত বিল্ড কোয়ালিটি,হালকা গঠনের কারণে মটো এক্স ডিজাইনের দিক দিয়ে অন্যতম সেরা স্মার্টফোন। এছাড়াও এর ইউনিক কাস্টমাইজেশন সুবিধা সম্পর্কে পরে আলোচনা করছি।

a
মটো এক্সের গঠনের সাথে সামঞ্জস্য রেখে মটোরোলা এর স্ক্রিন হিসেবে ৪.৭ ইঞ্চির ৩১৬পিপিআই পিক্সেল ডেনসিটির ৭২০পি এইচডি অ্যামোলেড ডিসপ্লে বেছে নিয়েছে। এদিক দিয়ে মটো এক্স আপনাকে হতাশ করতে পারে কেননা এখন অনেক স্মার্টফোনেই ফুল এইচডি ডিসপ্লে দেয়া হচ্ছে। কিন্তু আপনি মটো এক্সের ডিসপ্লেতে আসলেই এইচডি ও ফুল এইচডি এর তফাৎ বুঝতে পারবেন না। এর জন্য ধন্যবাদ মটো এক্সের ডিসপ্লের অসাধারণ কালার ব্যালেন্স, স্যাচুরেশন ও কন্ট্রাস্টকে। মটোরোলার মতে ফুল এইচডির বদলে এইচডি ডিসপ্লে ব্যবহার করা হয়েছে শুধুমাত্র ব্যাটারি পার্ফরমেন্স বাড়ানোর জন্য। খামোখা ফুল এইচডি ব্যবহার করে ব্যাটারি নষ্ট করার চেয়ে এইচডিকেই মটোরোলা ব্যবহারকারীদের জন্য ভাল বলে মনে করেছে।
a
মটোরলা মটো এক্সে নতুন এক্স৮ মোবাইল কম্পিউটিং সিস্টেম সংযুক্ত করেছে। এই নতুন চিপে ১.৭ গিগাহার্জের ডুয়াল কোর কোয়ালকম স্ন্যাপড্রাগন এস৪ প্রো প্রসেসর দেয়া হয়েছে যার সাথে জিপিইউ হিসেবে অ্যাড্রেনো কোয়াড কোর ৩২০ ব্যবহার করা হয়েছে। এছাড়াও মটো এক্সে মটোরোলার নিজস্ব দুইটি বিশেষায়িত প্রসেসর ব্যবহার করা হয়েছে যার একটি ল্যাঙ্গুয়েজ ইন্টারপ্রিটেশনের (গুগল নাও) জন্য ও আরেকটি মটো এক্সের বিভিন্ন সেন্সরের কাজ মনিটর করার জন্য ব্যবহৃত হবে। এতে অপারেটিং সিস্টেম হিসেবে অ্যান্ড্রয়েড 4.2.2 জেলিবিন রয়েছে। এটা হতাশাজনক কারণ জেলিবিনের নতুন ভার্সন গুগল এতে দেয়নি।
A
এছাড়া ২ জিবি র‍্যামের পাশাপাশি ১৬/৩২ জিবি ইন্টারনাল মেমরি এবং মটো এক্সকে শক্তি যোগানোর জন্য ২২০০mAh ব্যাটারি ব্যবহার করা হচ্ছে। এই ব্যাটারিতে মাঝারি ব্যবহারে আপনি একদিন মটো এক্স ব্যবহার করতে পারবেন। রিয়ার ক্যামেরা হিসেবে ১০ মেগাপিক্সেল ক্লিয়ার পিক্সেল ক্যামেরা ও ফ্রন্ট ক্যামেরা হিসেবে ২ মেগাপিক্সেল ক্যামেরা আছে। মজার ব্যাপার হলো দুই ক্যামেরা দিয়েই আপনি ফুল এইচডি ভিডিও রেকর্ড করতে পারবেন। কানেক্টিভিটির জন্য মটো এক্স আপনাকে দিচ্ছে ব্লুটুথ ৪.০ ইউএসবি ২.০ , 802.11a/b/g/n/ac, জিপিএস, ৩.৫ মিমি. স্ট্যান্ডার্ড অডিও জ্যাক, মিরাকাস্ট তারহীন ডিসপ্লে, এনএফসি এবং একটি ন্যানো সিম। তবে বিভিন্ন বেঞ্চমার্ক টেস্টে মটো এক্স কিছুটা হতাশাজনক ফলাফল দিয়েছে।
a
মটো এক্সের অনেকগুলো আকর্ষণীয় ফিচারের মধ্যে একটি হলো গুগল নাও যা এখন কোন স্পর্শ ছাড়াই সরাসরি ভয়েসে কমান্ড ‘Ok,Google Now’ এর মাধ্যমে লঞ্চ করতে পারবেন। এছাড়া ক্যামেরাতে মটোরোলা কুইক ক্যাপচার ফিচার সংযুক্ত করেছে যার ফলে আপনি স্লিপ মোড থেকে শুধুমাত্র হাতের মুভমেন্টের মাধ্যমে সরাসরি ক্যামেরা চালু করতে পারবেন। লো পাওয়ার স্টেট মোড থেকে লক খোলা ছাড়াই সরাসরি নটিফিকেশন সেন্টার ও অ্যাপ লঞ্চ আপনি মটো এক্সে করতে পারবেন। এরকম অনেক নতুন ছোট ছোট প্রযুক্তি মটো এক্সে দেয়া হয়েছে।
a
আগস্টের শেষের দিকে দুই বছরের চুক্তিতে ১৬ জিবির মডেল AT&T, Sprint, T-Mobile, US Cellular and Verizon থেকে ক্রেতারা কিনতে পারবেন। কিন্তু ৩২ জিবি কাস্টমাইজেবল মডেলটি শুধুমাত্র এটিঅ্যান্ডটি গ্রাহকরা ২৪৯ ডলারে কিনতে পারবেন।এটিঅ্যান্ডটির এক্সক্লুসিভ মডেলটি মটো মেকার সাইট ব্যবহার করে আপনি আপনার পার্সনালিটি ও স্টাইলের সাথে মিল আপনার মতো করে সাজাতে পারবেন। এতে অনেক ধরণের কেস এমনকি কাঠের কেস ,কালার ও ডিজাইন নির্বাচনের পাশাপাশি আপনি মটো এক্সের পিছনে আপনার পছন্দের কোন লেখাও লিখে নিতে পারবেন। এছাড়াও আপনি ইচ্ছেমতো আপনার পছন্দের প্রি সিলেক্ট ওয়ালপেপার ও ওয়েলকাম/পাওয়ার অন মেসেজ যুক্ত করতে পারবেন। তবে মটোরোলা কবে নাগাদ পৃথিবীর অন্যান্য দেশে মটো এক্স রিলিজ করবে তা জানা যায়নি।
a
মটোরোলা স্মার্টফোনে কিছুদিন নিষ্ক্রিয়তার পর আবারো তার অসাধারণ মটো এক্স নিয়ে বাজারমাত করতে চলে এসেছে। ভাল হার্ডওয়্যার,ডিজাইন ও কাস্টমাইজেশনের সুবিধা সবাইকে আকৃষ্ট করবে বলেই সবাই ধারণা করছে। কিন্তু এর দাম সমস্যা তৈরি করতে পারে। একই দামে গ্রাহকরা তুলনামূলক ভাল এইচটিসি ওয়ান,গ্যালাক্সি এস৪ কিংবা আইফোন কিনতে পারে যেখানে মটো এক্সের হার্ডওয়্যার কনফিগ একই দামের অন্য প্রতিযোগীদের তুলনায় কিছুটা দূর্বল। তাই আসলেই মটো এক্স সবার মন জয় করতে পারবে নাকি তা কিছুদিন পরেই বোঝা যাবে।

No comments:

Post a Comment