Thursday 1 August 2013

র‍্যাম এবং ব্যাটারিতে আরো উন্নত হল এসার এর ক্রোমবুক সি7


র‍্যাম এবং ব্যাটারিতে আরো উন্নত হল এসার এর ক্রোমবুক সি7


গুগলের সাথে মিলে মাত্র ১৯৯ $ এর ক্রোমবুক C7 তৈরি করেছিল Acer। বেশ আকর্ষনীয় এই ক্রোমবুকটির র‍্যাম এবং ব্যাটারি আরো উন্নত করে এর একটী ভার্শন বাজারে ছাড়ল Acer। RAM এবং ব্যাটারির সাথে এর হার্ডওয়্যারও পরিবর্তন করেছে তারা। ফল হিসেবে এর মূল্যও বাড়িয়ে দিয়েছে Acer।
acer_C7.jpg
পূর্বে Acer এর C7 ক্রোমবুকটি ব্যাটারি ব্যাকআপ ছিল ৪ ঘন্টার মত। আরো উন্নত ব্যাটারি ব্যাবহার করার ফলে এটি এখন ৬ ঘন্টা পর্যন্ত ব্যাকআপ দিবে বলে জানিয়েছে Acer। উন্নতি হয়েছে এর র্যা মও। আগের C7 এ ছিল ২ গিগাবাইট র্যাতম আর বর্তমান C7 এ RAM দেওয়া হয়েছে ৪ গিগাবাইট।
তবে অপরবর্তিত থাকছে এর ডিসপ্লে এবং হার্ডওয়্যার। পূর্বের মত এটাতেও থাকছে ১১.৬” ১৩৬৬*৭৬৮ পিক্সেল ডিসপ্লে এবং Intel Celeron 847 Sandy Bridge প্রসেসর। আর ১০০ জিবি গুগল ড্রাইভ স্পেসের পাশাপাশি এতে হার্ড ডিস্ক ড্রাইভ থাকছে ৩২০ জিবি।
এই পরিবর্তনের ফলে ক্রোমবুকটির মূল্য ৮০ $ বেড়ে দাড়িয়েছে ২৭৯ ৳ এ। ক্রোমবুক গুলোর অন্যতম প্রধান আকর্ষন ছিল এর স্বল্পমূল্য, সেখানে এই পরিবর্তন কিছুটা আঘাত ই দিল ক্রোমবুক প্রেমীদের। Acer আরো জানিয়েছে এই ক্রোমবুক গুলো তৈরি করা হয়েছে স্বাধারন কাজ এবং শিক্ষাক্ষেত্রে ব্যাবহারের জন্য। আর পরবর্তিতে এতে লিনাক্স বা উবুন্টু ব্যাবহারের অপশনও রাখতে পারে তারা।

No comments:

Post a Comment