Monday 29 July 2013

অবশেষে এসে গেল অ্যান্ড্রয়েড ৪.৩ জেলীবিন এবং যুক্ত হল লুকানো অ্যাপ পারমিশন ম্যানেজার


অবশেষে এসে গেল অ্যান্ড্রয়েড ৪.৩ জেলীবিন এবং যুক্ত হল লুকানো অ্যাপ পারমিশন ম্যানেজার

Android 4.3
বহু যল্পনা কল্পনার পর গুগল নিয়ে আসলো এন্ড্রয়েড এর নতুন ভার্সন ৪.৩! আজ থেকেই আপডেট পাবে নেক্সাস ডিভাইস গুলো! এবং চমৎকার কিছু ফিচার যুক্ত করেছে গুগল তাদের এই নতুন এন্ড্রয়েড ভার্সনে!
★ নতুন ফিচার গুলোর মধ্যে চোখে পড়ার মতো একটি ফিচার হলো মাল্টি ইউজার সেটিং। এখন আপনি ইচ্ছে করলে কোন রেস্ট্রিকটিভ প্রোফাইল তৈরি করতে পারবেন। এবং বয়স ভিত্তিক প্রাইভেসি দিতে পারবেন যা শিশুদের কে এডাল্ট কনটেন্ট থেকে দুরে রাখতে সাহায্য করবে।

★ এছাড়া নতুন ভার্সনে থাকছে " ব্লুটুথ স্মার্ট " যা ব্লুটুথ এক্সেসরিস ব্যবহারে আপনাকে মুগ্ধ করবে। ব্লুটুথ স্মার্ট মূলত আপনার অ্যান্ড্রয়েড ডিভাইসের ব্যাটারি খুব বেশি খরচ না করেই ব্লুটুথ ব্যবহার এবং ব্লুটুথ চালিত যেকোন অ্যাক্সেসরিজ আপনার ডিভাইসের সাথে সংযুক্ত করতে সাহায্য করবে।
★ এছাড়া থাকছে OpenGL ES 3.0 সাপোর্ট যা অ্যান্ড্রয়েড গেম ডেভলপারদের জন্য এক নতুন যুগের সূচনা করবে। ওপেনজিএল ইএস ৩.০ সমর্থনের কারণে এখন আগের চেয়েও ভাল গ্রাফিক্স রেন্ডারিং সম্ভব হবে। অর্থাৎ ১০৮০ পিক্সেল রেন্ডারিং এর পাশপাশি ভবিষ্যতের অ্যান্ড্রয়েড গেমগুলোতে লেন্স ফ্লেয়ারের মত অসাধারণ সব ভিজুয়াল ইফেক্টও দেখা যাবে বলে জানিয়েছে।
★ আরেকটি উল্লেখযোগ্য ফিচার হলো এর “ব্যাকগ্রাউন্ড ওয়াইফাই লোকেশন”। এর ফলে জিপিএস ছাড়াই শুধুমাত্র ওয়াইফাই ব্যবহার করে লোকেশন বেস্ড অ্যাপ্লিকেশনগুলোর কাজ চালিয়ে যেতে পারবেন। মূলত ব্যাকআপ বৃদ্ধির পাশাপাশি “গুগল নাও” এর সার্ভিসটি আরও উন্নত করতেই গুগল এই সুবিধাটি যুক্ত করেছে। তবে একদম সূক্ষ্মভাবে অবস্থান নির্ণয়ের জন্য যে সেই জিপিএস এর উপরই নির্ভর করতে হবে।
★ নতুন আপডেটটিতে ক্যামেরা অ্যাপ্ ইন্টারফেসেও বেশ কিছু পরিবর্তন আনা হয়েছে। নতুন এই ইন্টারফেসে আগের চেয়েও স্পষ্ট ছবি ধারণ করা সম্ভব হবে। এছাড়া “গুগল কিপ” অ্যাপ্লিকেশনটিকেও অ্যান্ড্রয়েড ৪.৩ -এ সিস্টেম অ্যাপ্লিকেশন হিসেবে যুক্ত করা হয়েছে। এর বাইরে এতে ওয়াইফাই, ব্লুটুথ, জিপিএস, মোবাইল ডাটার কিছু বাগ ফিক্স করা সহ আগের চেয়েও উন্নতমানের ব্যাটারি ম্যানেজমেন্ট সুবিধা যুক্ত করা হয়েছে যা ডিভাইসের ব্যাকআপ বৃদ্ধিতে সহায়তা করবে।
★ নতুন ভার্সন সম্পর্কে নিচে আপনার মতামত দিন।
গুগল আনুষ্ঠানিকভাবে অ্যানড্রয়েড 4.3 কনফার্ম করেছে বুধবার অ্যানড্রইড চীফ Sundar Pichai এর একটি অনুষ্ঠানে। নতুন ফিচারের/আপডেটের মাঝে আছে একটি নতুন ক্যামেরা ইন্টারফেস, কম শক্তি ব্যাবহার করে Blue-tooth ব্যাবহার করা, বিভিন্নরকম পারফরমেন্স উন্নত করা যেমন, স্মুথ অ্যানিমেশন, মাল্টি ইউজার প্রোফাইল। কিন্তু এখানে আরও কিছু আছে যার সম্পর্কে গুগল কিছু বলেনি। গুগল অ্যানড্রইড এ একটি হিডেন অ্যাপ পারমিশন ম্যানেজার অ্যাড করেছে যা ইউজারকে ইনেবল করবে সিলেক্টেড পারমিশন ডিজএবল করতে।
এর নাম দেয়া হয়েছে App Ops, যা কিনা ইউজারকে সাহায্য করবে পারমিশন কন্ট্রোল করার জন্য যেমন লোকেশন শেয়ার অথবা নোটিফিকেশন পোষ্ট করা একটি অ্যাপ এর জন্য। তারা তাদের পলিসিতে উল্লেখ করেছে যে একজন ডেভলপার ইতিমধ্যে একটি অ্যাপ বানিয়েছে যা এই নতুন ফিচারটি নিয়ে কাজ করতে সাহায্য করবে।
android
ইউজারকে তার ডিভাইসের উপর আরও বেশী কন্ট্রোল দেবার জন্যই মূলত গুগল এই নতুন ফিচারটি অ্যাড করেছে যা কিনা নিয়ন্ত্রণ করবে একটি অ্যাপ কি করতে পারবে না, সাহায্য করবে সেসব অপশনগুলো বন্ধ করার জন্য যা বেশী ব্যাটারি চার্জ নষ্ট করে, কিংবা বিরক্তিকর নোটিফিকেশন অফ করবে। যদি গুগল এই ফিচারটির পুরোপুরি ইউজার ফেসিং ফিচার হিসেবে অ্যাড করে তাহলে ইউজার অনেক বড় সুবিধা পাবে।
গুগল তাদের পলিসিতে বলেছে এই সুবিধাটি এখনো পুরোপুরি প্রস্তুত নয়, তারা ফেসবুক অ্যাপ এ এটি পরীক্ষা করছে যেখানে দেখা গিয়েছে অনেক অ্যাপ পারমিশন এটিতে ধরা পরে যখন ইউজার প্রথম তা ব্যাবহার করে।
আরেকটি সম্ভাব্য জটিলতা দেখা দিতে পারে যখন ইউজার বুঝতে পারবে না অ্যাপটিতে কোন ফিচার কাজ করছে না কারন অ্যাপটিতে তা বন্ধ করে রাখা হয়েছে। একই রকম একটি সমস্যা দেখা যায় কিছু ডিভাইসের কুইক সেটিংস্‌ যখন notification tray মেইন সেটিংস্‌ কে ওভাররাইট করে ফেলে যেমন সাইলেন্স মোড/রিংটোন।
ধারনা করা হচ্ছে গুগল এই ফিচারটি অ্যাড করেছে মাল্টিপল ইউজার রেস্ট্রিকটেড প্রোফাইল ফিচারকে আরও সক্রিয় করার জন্য।
অ্যাপ লিঙ্ক : এখান থেকে ডাউনলোড করুন ।

No comments:

Post a Comment